দেশের অন্যতম বৃহৎ ইসলামী ওয়েবসাইটে স্বাগতম 

আলা হযরতের প্রসিদ্ধ কিতাব


আলা হযরত ইমাম আহমদ রেযা খাঁন বেরেলভী (রহঃ) দেড় হাজার কিতাব রচনা করে অতীতের অনেক রেকর্ড ভঙ্গ করেছেন। এক একটি কিতাবের পরিধিও ছিল উল্লেখযোগ্য। জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় রচিত আলা হযরতের কিতাব সমূহের মধ্যে নিম্নলিখিত কয়েকটি বহুল আলোচিত।

ফতোয়ায়ে রেজভীয়াঃ 
১২৮৬ হিজরী থেকে ১৩৪০ হিজরী পর্যন্ত লিখিত বিভিন্ন বিষয়ের ফতোয়ার সমষ্টি। ১২ ভলিউমে সমাপ্ত। ফিকহী মাসায়েলের এমন কোন শাখা নেই- যা ফতোয়ায়ে রেজভিয়্যাতে বর্ণিত হয়নি। এক একটি মাসআলার উত্তরে তিনি নির্ভরযোগ্য ফিকাহর অসংখ্য দলিল উল্লেখ করে প্রশ্নকৃত মাসআলার উত্তর দিয়েছেন।

কানযুল ঈমানঃ
কোরআন মজিদের প্রামাণিক ও তাফসীর ভিত্তিক উর্দ্দু অনুবাদ। আলা হযরত বিষয় ভিত্তিক আয়াত সমূহের একটি পৃথক তালিকাও উক্ত অনুবাদে সংযুক্ত করেছেন, যাতে যে কোন বিষয়ে একজন জ্ঞানী ও গবেষক অতি সহজে একাধিক আয়াতের সন্ধান করে নিতে পারেন।

আদ দৌলাতুল মাক্কিয়াহ বিল মাদ্দাতিল গাইবিয়্যাঃ 
এই গ্রন্থটি আরবীতে রচিত। মাত্র আট ঘন্টা সময়ের মধ্যে আলা হযরত আরবের মক্কা শরীফের জেলখানায় বসে উক্ত গ্রন্থখানা রচনা করেছেন। মক্কার গভর্ণর এর নির্দেশে আলা হযরত নবী করীম (সাঃ) এর এলমে গায়েবের উপর দেড়শত পৃষ্ঠার উক্ত কিতাবখানা লিখে ফেলেন। উক্ত গ্রন্থের পান্ডুলিপি দেখে হারামাঈন শরীফাইনের বহু আলেম ও মুফতীগণ আলা হযরতের হাতে বায়আত হয়ে যান।

হুসসামুল হারামাঈনঃ 
এই গ্রন্থখানা আলা হযরত “আল মো’তামাদ ওয়াল মোস্তানাদ” নামে আরবীতে রচনা করেন। এতে হিন্দুস্থানের ৫ জন আকাবিরীনে দেওবন্দ ওলামার কিতাব সমূহের বিভিন্ন উর্দু উদ্ধৃতি উল্লেখ করে নীচে এগুলোর আরবী অনুবাদ করে ১৩২৪ হিজরীতে মক্কা মোয়াজ্জামা ও মদিনা মোনাওয়ারার ৩৩ জন মুফতীর খেদমতে পেশ করে তাদের মতামত চান। হারামাঈন শরীফাইনের ৩৩ জন মুফতী উক্ত আরবী এবারত সমূহ পর্যালোচনা করে ঐগুলোর লেখকগণকে সরাসরি কাফের ঘোষনা করেন। তাদের উক্ত ফতোয়ার নাম হয় “হুসসামুল হারামাঈন” বা মক্কা-মদিনার তীক্ষ্ণ তরবারী।

আল কাওকাবাতুশ শিবাবীয়া ফি রদ্দে আবিল ওয়াহাবিয়াঃ 
ইসমাঈদ দেহলভীর রচিত ৭০টি কুফরী ও বাতিল আকিদা সম্পন্ন কিতাব “তাকভীয়াতুল ঈমান” এর খন্ডনে লেখা হয়েছে উক্ত গ্রন্থ। সংক্ষেপে ওহাবী আকিদা জানতে হলে উক্ত গ্রন্থ পাঠ করা উচিত।

ফতোয়ায়ে আফ্রিকাঃ

আহকামে শরীয়তঃ

হাদায়েকে বকশিসঃ






নির্বাচিত বিষয়সমুহ
সর্বাধিক পঠিত প্রবন্ধসমুহ
গুরুত্বপূর্ণ পেইজগুলো

This page has 5738 hits